Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Monday, December 14, 2020

সুনাম বলতে কী বুঝায়?

Be the first to comment!

সুনাম একটি অস্পর্শনীয় সম্পত্তি। কারণ এর কোনো বাহ্যিক অস্তিত্ব নাই। গুণগত পণ্য, সুবিধাজনক স্থানে ব্যবসায়ের অবস্থান, মালিক-কর্মচারীর সুন্দর ব্যবহার, ব্যক্তিগত সুখ্যাতি, ক্রেতাদের সন্তুষ্টির জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণ ইত্যাদি কারণে কারবার প্রতিষ্ঠান ক্রেতা সাধারণের নিকট আস্থাভাজন হয় এবং এর ফলে কারবারের বিক্রয় ও মুনাফা বৃদ্ধি পায়। 

সুনাম প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার বিবরণী উপস্থাপিত অদৃশ্য সম্পত্তিগুলোর মধ্যে অন্যতম। সুনামের সর্বজনগ্রাহ্য তেমন কোনো সংজ্ঞা পাওয়া যায়নি। সাধারণভাবে সুনাম হলো একটি ব্যবসা প্রতিষ্ঠানের সুখ্যাতির মূল্য, যে সুখ্যাতির ফলে ভবিষ্যতে প্রত্যাশিত লাভ সমজাতীয় প্রতিষ্ঠানের চেয়ে অধিক হয়। অতি মুনাফা অর্জনের ক্ষমতাই একটি কারবার প্রতিষ্ঠানের সুনাম।

সুনামের হিসাব সংরক্ষণের ক্ষেত্রে ক্রয়কৃত সম্পত্তিগুলোকে তাদের প্রকৃত বাজার মূল্যে ডেবিট এবং বিক্রেতাকে প্রদত্ত ক্রয় প্রতিদানকে ক্রেডিট করা হয় এবং এ দুয়ের পার্থক্যকে সুনাম হিসাবে ডেবিট করা হয়। সুনামকে তার কার্যকরী জীবনকালের মধ্যে অবলোপন করতে হবে। তবে তা অবশ্যই ৪০ বছরের মধ্যে হতে হবে। অবলোপন হিসাবভুক্ত করার জন্য অবলোপন খরচ (অসড়ৎঃরুধঃরড়হ বীঢ়বহংবং) কে ডেবিট এবং সুনাম (এড়ড়ফ রিষষ) কে ক্রেডিট করতে হয়।


0 comments for " সুনাম বলতে কী বুঝায়?"