Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Saturday, December 12, 2020

হিসাবের আভ্যন্তরীণ ব্যবহারকারী কারা?

Be the first to comment!

নতুন নতুন তত্ত্ব ও তথ্যের আবিস্কারের মাধ্যমে হিসাববিজ্ঞান ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র পরিচালনায় গতিশীল ভূমিকা রাখছে। ফলে হিসাব তথ্য ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। নিম্নে হিসাবের আভ্যন্তরীণ ব্যবহারকারীদের সম্পর্কে আলোকপাত করা হলো:

মালিক: ব্যবসায় প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ অভ্যন্তরীণ পক্ষ হলো মালিক। তিনি ব্যবসায়ে মূলধন বিনিয়োগ করে থাকেন। তিনি ব্যবসায় প্রতিষ্ঠানের সকল তথ্য জানতে আগ্রহী থাকবেন এটাই স্বাভাবিক। ব্যবসায় তার বিনিয়োজিত মূলধন নিরাপদ কিনা, বিনিয়োগ থেকে কী পরিমাণ মুনাফা অর্জিত হচ্ছে, প্রতিষ্ঠানের বর্তমান আর্থিক অবস্থা ও ভবিষ্যৎ গতিবিধি, প্রতিষ্ঠানের আর্থিক সচ্ছলতা, ব্যবস্যায় প্রতিষ্ঠানের সম্প্রসারণের পরিকল্পনা প্রভৃতির জন্য তিনি নানবিধ তথ্য জানতে আগ্রহী থাকেন। 

ব্যবস্থাপনা কর্তৃপক্ষ: ব্যবসায় প্রতিষ্ঠানের সফলতা অনেকটাই নির্ভর করে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের দক্ষ পরিকল্পনার উপর। আর সঠিক পরিকল্পনা নির্ভর করে সঠিক ও নির্ভরযোগ্য তথ্যের উপর। কখন কী পরিমাণ পণ্য ক্রয় বা বিক্রয় হবে, কোন উৎসে কখন কত টাকা ব্যয় হবে, কোন উৎস থেকে অর্থ পাওয়া যাবে কিংবা অর্থ সংগ্রহ করতে হবে এভাবে নানাবিধ পরিকল্পনা গ্রহণের জন্য ব্যবস্থাপনাকে তথ্য সংগ্রহ করতে হয়। 

কর্মকর্তা ও কর্মচারি: প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারি ব্যবসায় প্রতিষ্ঠানের নানাবিধ তথ্য থেকে জানতে পারেন যে, প্রতিষ্ঠান ও তাদের নিজেদের উন্নয়েনের জন্য কোন ক্ষেত্রে তাদের কাজের পরিধি বিস্তৃত করতে হবে, কোন কোন ক্ষেত্রে তাদের কাজের উন্নয়নের সুযোগ রয়েছে, কোন কোন ক্ষেত্রে তাদের নিজেদের প্রশিক্ষণের প্রয়োজন আছে। এছাড়া প্রতিষ্ঠানের তথ্যের উপর ভিত্তি করেই মালিকদের সাথে তারা তাদের পারিশ্রমিক ও অন্যান্য সুযোগ-সুবিধা নিয়ে আলাপ-আলোচনা করতে ও তাদের দাবি আদায়ের যুক্তি তুলে ধরতে পারে।

অভ্যন্তরীণ নিরীক্ষক: ব্যবসায় প্রতিষ্ঠানের কার্যাবলি পরিকল্পনা অনুযায়ী সম্পাদিত হচ্ছে কিনা তা পর্যবেক্ষণের জন্য অভ্যন্তরীণ নিরীক্ষক নিয়োগ করে থাকে। প্রতিষ্ঠানের সকল বিভাগে সঠিকভাবে কার্য সম্পাদিত হচ্ছে কিনা তা যাচাই করার জন্য অভ্যন্তরীণ নিরীক্ষক প্রতিষ্ঠানের নানাবিধ তথ্য সংগ্রহ করে থাকেন। তিনি এ তথ্য নিয়ে পূর্ব পরিকল্পানায় নির্ধারিত লক্ষ্যের সাথে প্রকৃত অর্জিত ফলাফলের সাথে তুলনা করে পরিকল্পনার কার্যকারিতা ও বাস্তব কাজের সমস্যগুলো উ˜্ঘাটন করেন। কোনো ক্ষেত্রে সমস্যা থাকলে তা সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে থাকেন। 


0 comments for "হিসাবের আভ্যন্তরীণ ব্যবহারকারী কারা?"